আসল জাফরান কোথায় পাবো? - Eg Net Solution

Here in this sites web and software developer can get some essential information.

MY Favorite .Net Question For Interview

This are not tidy. Just for rough. In Sha Allah will make it tiddy soon. 1.  DateTime2 Date range 0001-01-01 through 9999-12-31  vs Date...

Users Countries


Sunday, June 21, 2020

আসল জাফরান কোথায় পাবো?

বাংলাদেশে আসল জাফরান কোথায় পাবো?
সচারচার মশলা/বেনেটির দোকানগুলোতে জাফরান পাওয়া যায়। তাছাড়া সারা দেশে লাজ ফার্মার দোকানগুলোতে ও জাফরান পাওয়া যায়। সারা দেশের যেকোন প্রান্ত থেকেই ই-কমার্স ব্যবসায়ী Hamdoon Product (01533-218898) কাছে পাবেন জাফরান। ইরান, কাশ্মীর, স্পেন, আফগানস্থানের আসল জাফরান পাইকারি/খুচরা হিসেবে পাওয়া যায়।এই ই-কমার্স ব্যবসায়ী Hamdoon Product (01533-218898) এর কাছে ।প্রতি ১ গ্রামের মূল্য ন্যূনতম ২৫০ টাকা থেকে শুরু করে মানের/প্রকারের উপর নির্ভর করে ৭০০ টাকার ভিতরে।

আসল জাফরান চেনার উপায় https://submitmysites.blogspot.com/search?q=%E0%A6%9C%E0%A6%BE%E0%A6%AB%E0%A6%B0%E0%A6%BE%E0%A6%A8&m=1

জাফরানের ব্যবহার উপকারিতাঃ
১। খাবারের রং ও স্বাদঃ এটিকে খাবারের সাথে মিশিয়ে খাবারের রং সুন্দর করা হয় এবং স্বাদ বাড়ায়। সেই সাথে
খাবারকে সুগন্ধিও করে।
২। মুখ ও ত্বকের যত্নেঃ এটি খেলে বা তরলে মিশিয়ে মুখে মাখালে সৌন্দর্য বৃদ্ধি পায়। চেহারার ও ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে, ত্বকের রঙ ফর্সা করে এবং ত্বককে কোমল করে। চেহারায় বয়সের ছাপ কমায়। মুখের বলিরেখা দূর করতে সাহায্য করে। অনেকেই বলে থাকেন যে গর্ভাবস্থায় দুধে জাফরান মিশিয়ে গরম করার পরে ঠান্ডা করে কুসুম গরম
    অবস্হায় পান করলে গর্ভস্থ সন্তানের গায়ের রঙ ফর্সা হয়
[যদিও এ বিষয়ে তেমন কোন প্রমাণ নাই।
 
৩। চুলের যত্নেঃ এটিকে পানি বা তেলের সাথে মিশিয়ে চুলের গোড়ায় দিলে চুলের গোড়া মজবুত করে। মাথায় চুল
গজাতে সাহায্য করে। চুলকে ঝলমলে করে।
৪। হজমঃ হজম শক্তি বৃদ্ধি করে
৫। রক্ত ও কোষঃ উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রনে সহায়তা করে, হৃদপিন্ডের সমস্যা জনিত রোগ দূর করে। কোলেস্টেরল
নিয়ন্ত্রণে রাখে। জাফরান টিউমারের বৃদ্ধি রোধ করতে সাহায্য করে।
৬। মস্তিস্কঃ স্মৃতি ও চিন্তাশক্তি বাড়ায় এবং মানসিক চাপ ও বিষন্নতা দূর করে। মস্তিষ্কের গঠন উন্নত করে এবং
মেধাশক্তি বাড়ায়। পারকিনসন এবং স্মৃতিশক্তি হারিয়ে যাওয়ার বিভিন্ন অসুখে জাফরান ব্যবহার করা হয়
অনিদ্রাঃ অনিদ্রা সমস্যা দূর করে, প্রশান্তিদায়ক ঘুম হয়
৮। দাঁতের যত্নেঃ দাঁতের বিভিন্ন ধরনের রোগ থেকে মুক্তি দেয়।
৯। শরীরের যত্নেঃ শরীরের বিভিন্ন ধরনের ব্যথা দূর করে, দুর্বলতা কমায়, অসাধারণভাবে শক্তি বাড়ায় এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।
১০। চোখের যত্নেঃ দৃষ্টিশক্তি বাড়ায় ও ছানি পড়ার সমস্যা প্রতিরোধ করে
১১। বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গের যত্নেঃ কিডনি রোগ থেকে মুক্তি দেয়। যকৃতের সমস্যা দূর করে করে।
১২। মেয়েদের হরমোন সমস্যার ক্ষেত্রে: শারীরিক দিক থেকে অনুন্নত মেয়েদেরকে প্রত্যেকদিন এক চিমটে জাফরান কুসুম গরম দুধের সঙ্গে মিশিয়ে খেলে হরমোন উদ্দীপিত হয়। [Link: KalerKantha]
জাফরান খাবার নিয়ম: ১। ফুটানো পাতলা দুধের মাঝে জাফরান দিয়ে ২-৩ মিনিট পুনরায় ফুটানোর পরে সেটির মধ্যে কিসমিস অথবা মধু দিয়ে কুসুম গরম অবস্থায় আসা পর্যন্ত অপেক্ষা করুন। এরপর কুসুম গরম হলে সেই দুধকে পান করুন। পরবর্তীতে গরম অনুভূত হলে বেশি বেশি পানি পান করুন।
২। বিভিন্ন খাবারের সাথে মশলা ও রঞ্জক হিসেবেও জাফরান খাওয়া যেতে পারে।

আসল জাফরান চেনার উপায়ঃ জাফরান হল saffron crocus ফুলের গর্ভকেশর। যেটির রঙ লাল/খয়েরী বর্ণের। আসল জাফরান পানিতে ভিজিয়ে রাখলে ঐ পানি ধীরে ধীরে হলুদাভ বর্ণের হতে থাকে এবং প্রায় ৮-১০ ঘণ্টা পরে গর্ভকেশরটি হালকা হলুদাভ বা হলুদাভ সাদা বর্ণের হয়ে যায়। আসল জাফরান অনেকক্ষণ পানিতে ভিজিয়ে রাখার ফলে সেটির রং পানিতে মিশে গেলেও আসল আসল জাফরান দণ্ডটি পানিতে গলে না। কয়েকটি জাফরান গর্ভকেশর দণ্ড একই সময়ে খেলে শরীরের উত্তাপ এবং যৌন উত্তেজনা বেড়ে যায়। সুস্থ সবল মানুষের স্ত্রী সহবাসের স্থায়িত্ব বেড়ে যায়।


জাফরানের প্রকারভেদঃ

কর্তনের স্থানেএর উপর ভিত্তি করে জাফরান ৪ প্রকার।
১। Sargol(লাল জাফরান)
২। Super Negin
৩। Negin
৪। শ্বেত/সাদা জাফরান [ছবি সংযুক্ত]

জাফরানের মূল্য:
Hamdoon Product ( 01533-218898 ) থেকে কিনলে সর্ব নিম্ন ০.৫( হাফ/আধা গ্রাম) গ্রাম মুল্য ন্যূনতম ১৬০ টাকা থেকে শুরু করে জাফরানের প্রকারের উপর নির্ভর করে ২০০ টাকা পর্যন্ত। আর প্রতি ১ গ্রামের মূল্য ন্যূনতম ২৫০ টাকা থেকে শুরু করে মানের/প্রকারের উপর নির্ভর করে ৪০০ টাকা পর্যন্ত।

Pushal Type প্রতিগ্রাম ৩৫০ টাকা
Negin Type প্রতিগ্রাম ৪৫০ টাকা
Sargol Type প্রতিগ্রাম ৬০০ টাকা

আসল ও নকল জাফরান সম্পর্কে কিছু কথাঃ
অনেক সময় আমাদের দেশে জাফরানের পরিবর্তে কুসুম (Safflower) ফুল ব্যবহার করা হয়। এটাকে জাফরান নামে বিক্রি করে ক্রেতাদের ঠকানো হয়। ১ কেজি প্রকৃত জাফরানের মূল্য ২.৫-৭ লক্ষ টাকা। মসলা হিসাবে নকল জাফরানের কোন মূল্য নাই কিন্তু রং করার ক্ষমতার কারণে অনেক সময় অনেকে এটা আসল জাফরান মনে করে ধোঁকা খায়, আর বিক্রেতারা অনেক অর্থমূল্য হাতিয়ে নেয়। নকল জাফরান পানিতে মিশালে সেটি লাল রঙের হতে থাকে আর নকল জাফরান দণ্ডটি পানিতে গলে যেতে থাকে।







জাফরান আমদানিঃ
বাংলাদেশে ব্যবসার উদ্দেশ্যে জাফরান ইরান, কাশ্মীর, স্পেন, আফগানস্থান থেকে আমদানি করা হয়। ইরান থেকে যে জাফরান আমদানি করা হয় সেটি সচারচর ২৫ গ্রামের একটি প্যাকেট; প্রক্রিয়াজাতকরণ প্রতিষ্ঠানের নাম (Baidee Saffron) http://www.badieesaffron.com/ ও (Persa Trading) https://persatrading.

জাফরান ক্রয়:
কুরিয়ারের মাধ্যমে পণ্য ক্রয়ের জন্য আপনারা "হামদুন প্রোডাক্ট" Hamdoon Product (01533-218898) কে কল করতে পারেন। এই ই-কমার্স স্টোরটি কুরিয়ার সার্ভিসের মাধ্যমে বিভিন্ন দেশ থেকে আমদানিকৃত আসল জাফরান, কাজু বাদাম, কাঠবাদাম, আখরোট, কিসমিস সারা দেশে পাইকারি ও খুচরা বিক্রয় করে থাকে।

আমাদের কাছে থাকা জাফরান গুলো নিজেদের অর্জিত জ্ঞান দিয়ে যথাসম্ভব পরীক্ষা করে যাচাই করেছি এ গুলো আসল জাফরান। এইটা কুসুম ফুলের নকল জাফরানের সাথে মিলে না।

No comments:

Add Choice