Saturday, April 26, 2014

অনলাইন এক্সাম পোর্টাল / অনলাইন এক্সাম সিস্টেম বাংলাদেশ

আসসালামুয়ালাইকুম। আমি মুহাম্মদ আশিকুজ্জামান আশিক HamdunSoft (উদীয়মান প্রায়) এর পক্ষ থেকে আপনাদের কাছে আমার ডেভলপ করা একটা পরিপূর্ণ অনলাইন এক্সাম সিস্টেম ওয়েবসাইট পরিচয় করিয়ে দিতে চাচ্ছিলাম। আপনাদের হালকা প্রচারণা সাহায্য হয়ত বা আইটি সেক্টরের একটা সার্ভিস কেনার জন্য দেশের অনেক শিক্ষাপ্রতিষ্ঠানের টাকাগুলো বিদেশ যাখানে বিক্রি করতে পারি তবে তিনাকে লভ্যাংশের ১০-১৫% পর্যন্ত দেওয়া হবে। আর যদি অনেক গুলো বিক্রি করিয়ে দিতে পারেন তবে তিনি আরও কিছুও পেতে পারেন।


আগ্রহী কোন ভাই/বোন থাকলে অনুগ্রহ করে আমাদের জানাবেন এই ইমেইলেঃ hamdunsoft@gmail.com
Demo link পোষ্টের নিচে দেওয়া হল।
সিস্টেমটিতে যে যে ফিচার আছে তার কিছু অংশ নিচে দেওয়া হলঃ
(এটাকে এক্সাম সিস্টেমের পাশাপাশি স্কুল কলেজের ওয়েবসাইট হিসেবেও কাস্টমাইজড করে দেওয়া যাবে যদি কেউ চান)
(এটাকে এক্সাম সিস্টেমের পাশাপাশি অনলাইন কোর্স ওয়েবসাইট হিসেবেও কাস্টমাইজড করে দেওয়া যাবে যদি কেউ চান)
নতুন নতুন সাবজেক্ট খোলা ও তার আন্ডারে নতুন নতুন পরিক্ষা যুক্ত করা যাবে। ভবিষ্যতে পরিক্ষার সাথে কোর্স চালুকরা ও টিটরিয়াল অ্যাড করা এটাও যুক্ত করা হবে ইন শা আল্লাহ ।
পরিক্ষা রিটেন / MCQ দুই ধরনের হতে পারে। এবং সেই সাথে ঐ পরীক্ষাটি পারামানেন্ট (প্রাকটিস এক্সাম) বা স্কুল কলেজ বা ইউনিভার্সিটির সাময়িক পরিক্ষার মতও হতে পারবে। যেমন ধরুন আগামি মাসের ৫ তারিখ সকাল ১০ টা থেকে দুপুর ১১ টা বা ১ টা পর্যন্ত পরীক্ষার্থীরা পরিখায় অংশগ্রহণ করতে পারবে, এর পর আর পরিক্ষাটিকে লিস্টে দেখা যাবেনা এবং তা পাব্লিশড রিসাল্টের পেইজে চলে যাবে। প্রশ্নের সংখ্যা ( রিটেন / MCQ ), পাস মার্কস, পরিক্ষার ডিউরেশন (সময়), পরিক্ষা শুরু/শেশের তারিখ ও সময় সব নির্ধারণ করে দেওয়া যাবে অ্যাডমিন প্যানেল থেকে। আবার এগুলো পরবর্তীতে পরিবর্তনও করা যাবে। যে কোন সময় পরিখহা স্টপ/শুরু করে দিতে পারবেন অ্যাডমিন। তিনি চাইলে পরিক্ষার এক্সপায়ার ডেট চেঞ্জ করে দিতে পারবেন। পরিক্ষার প্রশ্ন , উত্তর ( written/MCQ ) দুইটাই পরিবর্তন/পরিবর্ধন করে দিতে পারবেন পরবরতিতে।
পরিক্ষায় অংশগ্রহণ করার জন্য ছাত্র/ছাত্রীদের ইমেইলের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে হবে। এবং ইমেইল ভেরিফিকেশনের পরে তিনি যে কোন পরিক্ষায় সংশ্লিষ্ট সাবজেক্টের নিয়ন্ত্রক/পরিখক (অ্যাডমিন কর্তৃক নিয়োজিত) শিক্ষকের অনুমতি নিয়ে পরিক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।
পরীক্ষার্থী পরিক্ষা দেওয়ার সাথে সাথে কিছুক্ষণ পরেই তিনার উত্তর দেখতে পারবেন যদি সেটি MCQ এক্সাম হয়। আর রিটেন এক্সাম হলে সংশ্লিষ্ট শিক্ষক মারকিং করবেন পরবর্তীতে নির্দিষ্ট সময়ের মধ্যে।

ছাত্ররা যাতে MCQ পরিক্ষার সময় পরস্পর কথকোপন করে উত্তর বিনিময় করতে না পারে সে জন্য প্রশ্ন গুলো সিকুইয়েনসিয়ালি লোড না নিয়ে একটা একটা করে randomly লোড নিবে। আবার পরিখহা দেওয়ার সময় যেন এক আইডী থেকে দুই কম্পিউটারে একই সাথে লগইন না করতে পারে সেই বাবস্থাও করা হবে শীঘ্রই ইন শা আল্লাহ।
পরিক্ষা যদি প্রাকটিস এক্সাম হয় (সাময়িক না হয়) তবে পরিক্ষারত অবস্থায় যদি ইন্টারনেট কানেকশন বিচ্ছিন্ন হয় বা লোডশেডিং এর কারনে পরিক্ষা না দিতে পারে তবে ঐ পরীক্ষার্থী যদি আবার ঐ পরিক্ষার অংশ গ্রহন করতে যান তবে তিনি পূর্বে যে কয়টা প্রশ্নের উত্তর দিয়েছিলেন ও যত সময় অতিবাহিত হয়েছিল ঠিক সেইখান থেকে এক্সাম লোড নিবে। ধরুন ৩০ প্রশ্নের জন্য ৩০ মিনিট সময় নির্ধারিত ছিল। আপনি পরিক্ষা দিচ্ছেন , ১০ মিনিটে ১২ টি MCQ প্রশ্নের উত্তর দিয়েছেন এমন সময় বিদ্যুৎ চলে গিয়ে ইন্টারনেট বিচ্ছিন্ন হয়ে গেল । আপনি বিদ্যুৎ আসলে আবারও ঐ পরিক্ষাটিই দিতে গেলেন। এখন যদি পরীক্ষাটি সাময়িক পরিক্ষা না হয় এবং পরিক্ষার ডেট এক্সপায়ার না হয় তবে আপনাকে ঐ ১২টি প্রশ্ন কমপ্লিট অবস্থায় এবং ১০ মিনিট সময় অতিবাহিত অবস্থায় আবারও পরিক্ষায় অংশ গ্রহন করতে দেওয়া হবে।
এই এক্সাম পোর্টালে এই সুবিধাও আছে যে যদি একাডেমী কর্তৃপক্ষ চান তিনাদের অনুমতি ব্যতিত কেউ পরিক্ষায় অংশগ্রহণ করতে পারবে না বা এক সাবজেক্টের ছাত্র আর এক সাবজেক্টে অংশগ্রহণ করতে গেলে সংশ্লিষ্ট সাবজেক্টের শিক্ষকের অনুমতি লাগবে বা পেমেন্ট ভেরিফাইড হওয়া লাগবে সে সুবিধাও আছে এক্সাম সাইটটিতে। আর অ্যাডমিন ভিবিন্ন সাবজেক্টে নিয়ন্ত্রক হিসাবে বিভিন্ন শিক্ষককে নিয়োগ দিতে পারবেন, অপসারণও করতে পারবেন। আর ঐ শিক্ষকের সংশ্লিষ্ট সাবজেক্টে নতুন কোন পরীক্ষার্থী রিটেন এক্সাম দিলে তিনি লগিন করার সাথে সাথে আসেসর (Assessor) পেইজে গিয়ে তা দেখতে পারবেন। এবং পরিক্ষায় অংশগ্রহণকারি ছাত্রদের পরিক্ষার মারকিং করতে পারবেন। এবং শেষে মন্তব্যও করতে পারবেন। কোন এক্সামের ডেট শেষ/পরিমিত পরিমানে প্রশ্ন যোগ করা / ডেট এক্সপায়ার হয়ে গেলে অ্যাডমিনকে নোটিফিকেশন দেখানো সহ আরও অনেক রকম সুবিধা, ফিচার আসছে এক্সাম পোর্টালটিতে।
সম্পূর্ণ সিস্টেমটি আমি নিজেই তৈরি করেছি ৬ মাস কঠিন পরিশ্রম করে। কিন্তু প্রচারের অভাবে পিছিয়ে পড়েছি, ভারে ছোট হবার কারনে।
Demo link + মুল্য সহ লগইন ডিটেইলস এইখানেঃ
Demolink: Online Exam Portal For Sale http://submitmysites.blogspot.com/2014/05/online-complete-exam-portal.html
ইতিমধ্যেই একটা বিক্রি করেছি এইখানেঃ http://limt.co.uk/englishexam/

Post a Comment

Add Choice